জীবনের পথ

জীবনের পথ
মোক্তার হোসেন

জীবনের পথ টা এতোটা সহজ নয়!
সামনে অগ্ৰসর হতে হলে প্রচুর আঁকাবাকা, কাটা যুক্ত পথ অতিক্রম করতে হয়! যদিও অনেকে মনে করে থাকেন জীবনে খুব সহজেই সাফল্যের চূড়ায় পৌছানো যায়! আসলে সহজ কোন পথ সাফল্যের সাথে যায় না।
প্রচুর পরিমাণ পরিশ্রম আর মেধা খরচ করেই সফল হওয়া সম্ভব। আর যারা তাদের নিজেদেরকে অনেক বেশি চালাক ভেবে থাকেন। আর নিজের পিছনের ভুল থেকে শিক্ষা গ্রহণ না করেন ! নিজের কাজকে সম্মান করেন না! তাদের ধংস সময়ের দাবী হয়ে দাঁড়ায়! প্রকৃতির মাইর বলে একটা প্রবাদবাক্য আছে। আসলে আপনি যদি একটা অন্যায় কাজ করেন ঠিক সেইটার পরিবর্তে একটা কঠিন শাস্তি আপনার জন্য অপেক্ষা করবে! জীবন বারাবার সুযোগ দেয় না! বিপদ বলে,
কয়ে আসে না। তাই জীবনে সফলকাম হতে হলে প্রচুর পরিমাণ অপমান, অপদস্ত, অবজ্ঞা, অবহেলা, অনিয়ম, দেখে বা পেয়েও হাসিমুখে পরিস্থিতি সামলে নিতে হবে। আর যার যার কৃতকর্মের ফল সে নিজেই ভুগ করবে। আর সবার ভীতরে একটা নূন্যতম মানবিক বোধ থাকা খুব জরুরি। যার ভীতরে মানবিক বোধ শক্তি নেই তার মতো মানুষ দিয়ে মানব সভ্যতার তেমন কোন উপকার হয় না ক্ষতি ছাড়া!

নিউটনের তৃতীয় সূত্র মতে, প্রত্যেক ক্রিয়ার সমান ও বিপরীত প্রতিক্রিয়া রয়েছে! এখন এই সূত্রের ব্যাখ্যা করতে গেলে বুঝা যায় আমরা সমান ও বিপরীত প্রতিক্রিয়ার জন্যই ঠিক ভাবে হাঁটাচলা,চেয়ারে বসা ইত্যাদি কাজ করতে পারছি। তবে যদি চেয়ারের প্রতিক্রিয়া আমাদের ক্রিয়া থেকে কম হয়ে যায় আমরা কিন্তু চেয়ার ভেঙে পড়ে যাবো, হ্যা,এটাই সায়েন্স!
এখন আপনি যেই অন্যায়ের ক্রিয়া করছেন সেইটা যদি ধৈর্যের প্রতিক্রিয়া থেকে বেশি হয় তাহলে আপনার জীবনে চরম ক্ষতি সাধন হতে পারে! আপনি কারোর ক্ষোভের স্বীকার হতে পারেন।

আসলে জীবন সবারই কেটে যায়, কেউ হয়ে যায় একজন সফল মানুষ তার সম্পূর্ণ মেধা দিয়ে আবার সেই মেধা দিয়েই কেউ হয়ে যায় সমাজেট নিকৃষ্ট কীট!
আর যারা কথা দিয়ে কথা রাখতে পারেন না তারা আসলে একটা সময় কথা বলার আর কোথাও কোন সুযোগ পায়না। একটা সময় হাহাকার করে করে জীবনের সময় পার করে! আর যারা নিজেকে অতিরিক্ত পন্ডিত ভাবেন তারা আসলে পন্ডিত ই থেকে যান জীবনে এর চেযে বড় কিছু হতে পারেন না।
তাই বলা যায় যে জীবনে সফল হওয়ার মূল কাজ হলো সময়কে মূল্যায়ন করা, নিজের কাজকে ভালোবাসা, কঠিন পরিশ্রম, ভুল থেকে শিক্ষা আর বাটপারদের সঙ্গ ত্যাগ, আর অবশ্যই সত্যের পথে আগানো!

জীবন মানে শুধু হাসির আলো নয়!
জীবনকে নিয়ে আছে অনেক ভয়!
সঠিক পথে আগাবে যে জন!
সফলতা পাবে সে জন!

লেখকঃ কবি, সাহিত্যিক ,গল্পকার, সমাজকর্মী, শিক্ষার্থী, ব্যবসায়ী।