মূলত ভারত থেকে টিকা আমদানি চুক্তি ভেঙে গেছে : পরিকল্পনামন্ত্রী

ডেইলি সিগনেচার : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ভারত থেকে সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত করোনার টিকা আমদানির চুক্তি এক অর্থে ভেঙে গেছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী এ চুক্তি থেকে ভারতের বের হওয়ার সুযোগ না থাকলেও তারা বাংলাদেশকে ভ্যাকসিন সরবরাহ করবে, এমনটা আশা করা যায় না। প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের প্রধান কাজ কোভিড মোকাবিলা করা। প্রধানমন্ত্রীও আমাদের সেভাবেই নির্দেশনা দিয়েছেন।

আজ (৪ মে) মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ সভায় যুক্ত হন।

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকে দেখুন, আমাদের প্রতিবেশী বৃহৎ দেশ ভারতের কোভিডে তছনছ অবস্থা। নিকটতম প্রতিবেশী দেশ হিসেবে আমরা এটা নিয়ে উদ্বেগের মধ্যে ছিলাম। এ সময় আমাদের সব কাজ কোভিডকে ঘিরেই ছিল। ভারতের সঙ্গে আমাদের ভ্যাকসিন সরবরাহের চুক্তি ছিল। সেটা এক অর্থে ভেঙে গেছে। চুক্তি থেকে আইনগতভাবে তাদের বের হওয়ার কোনো পথ নেই। আইনগত-নৈতিক সব দিক থেকেই আমরা শক্ত অবস্থানে রয়েছি। কিন্তু একটা বিষয় তো স্বীকার করতেই হবে—ভারতের যে দুরবস্থা আমরা দেখছি, সেটা তো কোনও আনন্দের বিষয় নয়। আমরা দুঃখিত। তারা তাদের ঘর যদি সঠিক না করে, সেটা তাদের নিজেদের জন্য মুশকিলের ব্যাপার।