অনলাইনে কাপড়ের ব্যবসা

মিতু মরিয়ম ||

আপনারা যারা আসলে ব্যবসা করতে চান তারা মূলত বিভিন্ন ধরনের ব্যবসার আইডিয়া খোজাখুজি করেন বা জানেন। অনলাইন হচ্ছে এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি নিজের ইচ্ছামত ব্যবসা করতে পারবেন এর জন্য কোন ধরনের দোকান ভাড়া অথবা এক্সট্রা কোন খরচা নেই। কিভাবে আপনারা অনলাইনে কাপড়ের ব্যবসা করবেন। অনলাইনের কাপড়ের ব্যবসা করে মার্কেটিং করবেন এবং কিভাবে বেশি বিক্রি করতে পারবেন। আজকে মূলত এখানে দেখাবো অনলাইনে কাপড়ের ব্যবসা করার বেসিক একটি নিয়ম যেখান থেকে আপনারা একটি সাধারণ ধারণা পাবেন যে কিভাবে অনলাইনে কাপড়ের ব্যবসা করতে পারবেন।

১. অবশ্যই আপনাকে কাপড়ের মান ভালো দিতে হবে।

২. কাপড়ের প্রাইস মার্কেট অনুযায়ী ভালো দাম থাকতে হবে। যাতে করে সকল পেশার মানুষ কিনতে আগ্রহ প্রকাশ করতে পারে। অনেক সময় দেখা যায় যে অনলাইনে হবার প্রাইজ হওয়ার কারণে প্রোডাক্ট বিক্রি হয় না এ ক্ষেত্রে দেখা যায় নিচের লস তো তাই বেশি লাভের আশা না করে প্রাথমিক অবস্থায় আপনাকে একটি রিজেনেবল প্রাইস দিতে হবে যেটা সবার কেনার সামর্থ্য থাকে।

৩. অন্যান্যদের তুলনায় যেন কখনোই আপনার প্রোডাক্টের দামবেশি না হয়।

৪. এমন একটি কুরিয়ার নির্বাচন করতে হবে যারা সঠিক সময়ে দ্রুত ডেলিভারি দিতে পারবে।

৫. কাস্টমারের সাথে সব সময় ভালো ব্যবহার করতে হবে এবং যেকোন ধরণের সমস্যা হলে তার যথাযথ ব্যবস্থা নিতে হবে খুবই দ্রুত সময়ে।

মূলত উপরের পয়েন্ট গুলো খুবই গুরুত্বপূর্ণ অনলাইনে ব্যবসা করার ক্ষেত্রে। সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে আপনাকে সৎ থাকতে হবে।

আপনি যদি অনলাইনে সৎভাবে ব্যবসা করতে পারেন তাহলে খুব শীঘ্রই সফলতার মুখ দেখতে পারবেন।

অনলাইনে বিক্রি : অনলাইনে পণ্য বিক্রি করতে হলে আপনাকে অবশ্যই মার্কেটিং সম্পর্কে আইডিয়া থাকতে হবে। আপনি যদি সঠিকভাবে প্রোডাক্ট মার্কেটিং করতে পারেন তাহলে অবশ্যই আপনি খুব দ্রুত সংগ্রহে অনলাইনে পণ্য বিক্রি করে ভালো একটি ইনকাম করতে পারবেন। এজন্য আপনাকে প্রোডাক্ট মার্কেটিং সম্পর্কে ধারণা থাকতে হবে।

অনলাইনে পণ্য বিক্রির বিভিন্ন মাধ্যম রয়েছে : মূলত অনলাইনে মাধ্যমগুলো রয়েছে এগুলোর কে বলা হয় ডিজিটাল মার্কেটিং। অর্থাৎ আপনি অনলাইনে প্রচার-প্রচারণা চালিয়ে যেভাবে পণ্য বিক্রি করতে পারেন এটি হচ্ছে ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনার যদি ভাল ধারনা থাকে তাহলে অনলাইনে পণ্য বিক্রি করা খুবই সহজ হবে। এবং এতে করে আপনি খুব সহজেই অনলাইনে কাপড়ের ব্যবসা চালিয়ে যেতে পারবেন।

অনলাইনে পণ্য বিক্রির আরেকটি সহজ মাধ্যম হচ্ছে ফেসবুক মার্কেটিং করা। আপনারা খুব সহজেই প্লাটফর্ম ব্যবহার করে কাপড়ের ব্যবসা চালিয়ে যেতে পারবেন। একটি ফেসবুক পেজ তৈরি করে সেখানে মার্কেটিং করে যথাযথ ভাবে আপনি আপনার কাপড়ের ব্যবসা বা আপনার কাপড়ের পণ্য খুব সহজেই বিক্রি করতে পারেন। আশা করতেছি আপনারা বুঝতে পেরেছেন আমি আসলে কি বুঝাতে চেয়েছি। আপনি যদি কিছু না বুঝতে পারেন তাহলে মনোযোগ দিয়ে এই আর্টিকেলটি আরেকবার পড়ুন আশা করি এরপর আপনি সঠিক একটি ধারণা পাবেন।

লেখক : সিইও, বুনো ফ্যাশন